কালী কথা – দেবী যোগমায়া

21

কালী কথা – দেবী যোগমায়া

 

পন্ডিতজি ভৃগুশ্রী জাতক

 

বাংলার বিভিন্ন প্রান্তে বিভিন্ন কালী মন্দিরকে ঘিরে রয়েছে বহু ইতিহাস।বহু অলৌকিক ঘটনা।সেইরকমই এক অলৌকিক ইতিহাস জড়িয়ে রয়েছে ঝাড়গ্রামের যোগমায়া মন্দিরের সাথে রয়েছে এক অলৌকিক ঘটনার উল্লেখ।আজকের কালী কথায় লিখবো এই দেবী

যোগমায়ার মন্দির নিয়ে।

 

দেবী যোগ মায়া আসলে দেবী কালী স্বয়ং।

এই যোগ মায়া মন্দিরের প্রতিষ্ঠাতা হাড়িরাম দাস নামে এক মাতৃ সাধক।শোনা যায় তিনি তন্ত্রসিদ্ধ হয়ে স্বপ্নাদেশে দেবীকে কন্যারূপে পেয়েছিলেন।

 

সে আজ থেকে প্রায় একশ বছর আগের ঘটনা হাড়িরামের কন্যা মাত্র দেড় বছর বয়সে অসুস্থ হয়ে মারা যায় মেয়েকে হারিয়ে উন্মাদের মতো হয়ে যান হাড়িরাম। গ্রামের অদূরে এক শ্মশানে মাটি চাপা দিয়ে সমাহিত করেন মেয়েকে। কিন্তু সন্তানহারা বাবার মন সর্বক্ষণই মেয়ের জন্য কেঁদে উঠত। রাত হলেই শ্মশানে গিয়ে মাটি সরিয়ে মেয়ের দেহ বুকে চেপে কান্নায় ভেঙে পড়তেন তিনি। এই শ্মশানে এক গভীর রাতে দেবী যোগমায়ার দর্শন পেলেন হাড়িরাম। দেবী জানালেন এভাবে রোজ মেয়ের দেহ দেখতে আসার দরকার নেই। তিনিই যোগ মায়া নামে কন্যারূপে হাড়িরামের ঘরে আসবেন।

 

তারপর দেবীর আদেশে বাড়ির উঠোনে বেলগাছের তলায় পঞ্চমুণ্ডির আসনে সাধনা শুরু করলেন তিনি। এক অমাবস্যায় তন্ত্র সাধনায় সিদ্ধিলাভ হল।তারপর ধীরে ধীরে সাধকের চেষ্টায় তৈরী হলো মাটির একটি ছোট্ট মন্দির এবং সেখানে যোগমায়াকে প্রতিষ্ঠা করেন তিনি । নিজের কন্যা রূপে যোগ মায়া কে দেখতেন তিনি এবং সারা জীবন তার পুজো করেই কাটিয়ে দেন।

হাড়িরামের মৃত্যুর পর মন্দিরের পাশেই তাঁকে সমাধিস্থ করা হয়। পরে তাঁর স্ত্রী মনোরমার মৃত্যু হলে তাঁকেও হাড়িরামের সমাধির পাশেই সমাধিস্থ করা হয়।

 

খুব দ্রুত যোগমায়া দেবীর মাহাত্ম্য ছড়িয়ে পরে চারিদিকে।বহু মানুষ আসতে শুরু করেন দেবী যোগ মায়ার মন্দিরে।পরবর্তীতে ভক্তদের দানে সেখানে তৈরি হয়েছে সমাধি মন্দির। মন্দিরে মায়ের বিগ্রহের পাশেই রয়েছে হাড়িরামের মূর্তিও। দেবীর পুরনো মাটির মূর্তি প্রতি বছর নবকলেবর ধারণ করে।আজও বংশ পরম্পরায় হাড়িরামের পরিবারের সদস্যরাই পুজো করেন।

 

প্রতিটি অমাবস্যায় বিশেষ পুজো হয় তবে কালীপুজোর রাতে এখানে প্রচুর ভক্ত আসেন। গভীর রাতে হয় পুজো।ভক্তিভরে মায়ের কাছে প্রার্থনা জানালে মা ভক্তের কথা শোনেন।

সেই বিশ্বাসেই বহু মানুষ আসেন।

 

ফিরে আসবো আগামী পর্বে কালী কথা নিয়ে।

আসন্ন কৌশিকী অমাবস্যা উপলক্ষে চলতে থাকবে এই ধারাবাহিক আলোচনা।পড়তে থাকুন।

ভালো থাকুন।ধন্যবাদ।