জগন্নাথ দেবের স্নান যাত্রা

93

জগন্নাথ দেবের স্নান যাত্রা

 

পন্ডিতজি ভৃগুশ্রী জাতক

 

প্রতিবছর দেবস্নানা পূর্ণিমা তিথিতে পালিত হয় মহাপ্রভু জগন্নাথদেবের স্নানের উৎসব বা স্নান যাত্রা আজকের এই পর্বে এই স্নান যাত্রার শাস্ত্রীয় ব্যাখ্যা আপনাদের সামনে উপস্থাপন করবো।

 

জগন্নাথদেবের স্নান যাত্রার উল্লেখ স্কন্দপুরানে আছে। শাস্ত্র মতে পুরীর মন্দির প্রতিষ্ঠার পর পুরি নরেশ ইন্দ্রদ্যুম্নএই অনুষ্ঠান শুরু করেন। যে পূর্ণিমা তিথিতে স্নান যাত্রা অনুষ্ঠিত হয় তাকে বলা হয় দেব স্নান পূর্ণিমা। এই দেবস্নান পূর্ণিমা আবার জগন্নাথদেবের আবির্ভাব তিথি । জগন্নাথ, বলরাম, সুভদ্রা এবং মদনমোহনের বিগ্রহ শোভাযাত্রা সহকারে মন্দিরের গর্ভগৃহ থেকে পবিত্র স্নানবেদীতে আনা হয় তারপর একশো আট কলস জলে বিগ্রহ স্নান করানো হয়।

 

শুধুমাত্র জগন্নাথ দেবেকে স্নান করানোর জন্য পুরীতে রয়েছে সোনাকুয়া নামের এক বিশেষ ধরনের কুয়া। এই কুয়াতে কখনো সুর্যের আলো প্রবেশ করেনা।

 

স্নানপর্বের পর বিগ্রহ সাজানো হয় গজবেশে।এই গজবেশের ও একটিসুপ্রাচীন ইতিহাস আছে

বহু শতক আগে পুরীর রাজার রাজদরবারে এসেছিলেন বিখ্যাত পণ্ডিত গণেশ ভট্ট।পুরীর রাজা তাঁকে জহগন্নাথ দেবের স্নানযাত্রা দেখবার জন্য আহ্বান জানান। তবে তা দেখতে যাওয়ার ইচ্ছা ছিলনা গনেশ ভট্টর। কারণ তাঁর আরাধ্য দেবতা ছিলেন গণপতি।কিন্তু স্নানযাত্রায় গিয়ে গণেশ ভট্ট জগন্নাথকে গণেশ রূপেই দেখতে পান।প্রভু জগন্নাথের মায়ায় তিনি অভিভূত হয়ে পড়েন। মনে করা হয় ভক্তের মনবাসনা পূর্ণ করতে স্বয়ং জগন্নাথ গজ বেসে তাকে দেখা দিয়েছিলেন।

সেই থেকে স্নানযাত্রার একটি অঙ্গ হয়ে উঠেছে এই গজ বেশ।

 

শাস্ত্র মতে স্নান যাত্রার সময়ে জগন্নাথ দর্শন করলে সব পাপ থেকে মুক্তি পাওয়া যায় স্নানযাত্রার পরে শুরু হয় অনসর সেই সময়ে অসুস্থতার কারণে ভক্তগণের অন্তরালে গোপন স্থানে চিকিৎসাধীন থাকেন বা বলা যায় স্বেচ্ছায় গৃহবন্দি হন জগন্নাথদেব। এই সময়ে রাজ বৈদ্যরা বিভিন্ন আয়ুর্বেদিক ঔষধদ্বারা তার সেবা সুশ্রশা করেন। এই সময়ে জগতের নাথ প্রবল জ্বরে আক্রান্ত হন এমনকি তাকে উষ্ণতা দেয়ার জন্য কম্বল চাপা দিয়ে রাখা হয়।তারপর সুস্থ হয়ে রথযাত্রার দিন রাজবেশে ভক্ত দের সামনে আসেন জগন্নাথদেব সাথে থাকেন সুভদ্রা এবং বলরাম দুজনেই।

 

আবার রথযাত্রা উপলক্ষে জগন্নাথ দেব

সংক্রান্ত শাস্ত্রীয় আলোচনা নিয়ে ফিরে আসবো।

পরের পর্বে থাকবে কালী কথার নতুন একটি

পর্ব পড়তে থাকুন।

ভালো থাকুন।ধন্যবাদ।